Exclusive Cooking Tips in Bengali

রান্না করার জন্য এক্সক্লুসিভ টিপস: 

যারা একদম নতুন নতুন রান্না শিখছেন, বিশেষ করে তাদের জন্য এই সামান্য কিছু টিপস, 

  1. সবসময়ে যতটুকু সম্ভব পাতলা ঢাকানা দিয়ে রান্না করা ভাল, এতে করে খাবারের পুষ্টিমান বজায় থাকে এবং জালানি কিছুটা সঞ্চয়ে হয়ে।
  2. ভাত রান্না করতে গিয়ে যদি ভাতগুলো ঝরঝরে না হয়ে, তাহলে চাল ধোয়ার পর ১০ মিনিট রেখে দিয়ে তারপর রান্না করুন অথবা রান্নার সময় ১ চা চামচ রান্নার তেল দিতে পারেন।
  3. তরকারির ঝোল ঘন করতে চাইলে কিছু কর্ণ ফ্লাওয়ার জলে গুলিয়ে নিয়ে ঢেলে দিন আর লক্ষ্য রাখবেন কর্ণ - ফ্লাওয়ারের মিশ্রণটা যেন ভালো মতো তরকারির সাথে মিশে যায়।
  4. ভালো করে চামড়া ছাড়িয়ে মুরগি রান্না করুন। কারন মুরগির চামড়াতেই থাকে প্রধান ফ্যাট থাকে।
  5. যদি কখনো রান্না করতে গিয়ে তরকারিতে ঝোল শুকিয়ে যায়ে অথবা ঝোল আরও বাড়াতে হলে গরম জল ব্যবহার করুন। 
  6. সবুজ সবজি রান্না করার সময়ে এক চিমটি চিনি দেবেন। তাহলে দেখবেন সবজি কেমন সবুজ দেখাচ্ছে। বেশি রঙের জন্য আবার বেশি করে চিনি দিয়ে দেবেন না জানো।
  7. ফ্রিজের মধ্যে আঁশটে গন্ধ এড়াতে ফ্রিজে খাবার - সোডা একটা খোলা বাটিতে রেখে দিতে পারেন। দেখবেন আঁশটে গন্ধ থাকবে না।
  8. পরের দিন রান্না করার জন্য মাংস সেদ্ধ এবং ঠান্ডা করে Air-Tight পাত্রে ভরে ফ্রিজে সংরক্ষণ করে রাখতে পারেন। এতে মাংস রান্না খুব তারাতারি হয়ে যাবে।
  9. মাংস রান্নার সময় প্রথমেই লবণ দেবেন না। মাংস রান্নার মাঝামাঝি সময়ে লবণ দিয়ে ভালভাবে নেরে-চেরে নেবেন, এরপর দেখে একটু স্বাদ নিয়ে বুঝে নিন পরিমান ঠিক হল কিনা।
  10. মাংস তাড়াতাড়ি সেদ্ধ করতে চাইলে খোসাসহ এক টুকরো কাঁচা পেঁপে দিতে পারেন।
  11. মাংস বা যেকোনো তরকারির ঝোল ঘন করতে চাইলে আলু সেদ্ধ করে ভালো করে মেখে তা ফুটন্ত ঝোলের সাথে মিশিয়ে দিতে পারেন, এতে ঝোল কিছুটা ঘন হবে। 
আমাদের FooDs Special YouTube Channel -টাও SUBSCRIBE করতে পারেন (Click here), নিত্যনতুন অনেকে ভিডিও রেসিপির সম্ভার আছে ওখানে। এমন আরও কিছু তথ্য জানতে হলে বা কোনো রকম প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করতে পারেন, আমরা চেষ্টা করবো আপনার সকল প্রশ্নের উত্তর দেবার। 

Comments

Popular Posts